মুক্ত বন্দর বন্ধের ঘোষনা ইউরোপীয় ইউনিয়ন

0
222
মুক্ত বন্দর ইউরোপীয় ইউনিয়ন

মুক্ত বন্দর বন্ধ ঘোষনা ইউরোপীয় ইউনিয়ন অপরাধ ও সন্ত্রাসবাদ লিঙ্কের কারণে মুক্ত বন্দর বন্ধ করে দেয়তাদের বিশেষ শুল্ক ও শুল্কের অবস্থা সন্ত্রাসবাদ, অর্থ পাচার এবং সংগঠিত অপরাধের অর্থায়নে সহায়তা করেছে তা চিহ্নিত করার পরে ব্রাসেলস ৮২ টি মুক্ত বন্দর বা ফ্রি জোনে চাপ দিচ্ছে।

ব্রেক্সিট পরবর্তী ব্রিটেনে 10 টি পর্যন্ত মুক্ত বন্দর তৈরির বিষয়ে যুক্তরাজ্য সরকারের পরামর্শক্রমে ইউরোপীয় কমিশন সূচনার কয়েক সপ্তাহ আগে নতুন নিয়মের একটি সেট চালু করেছিল।ইইউ জুড়ে কর্তৃপক্ষগুলি “দুর্নীতি, কর ফাঁকি, অপরাধমূলক ক্রিয়াকলাপের উচ্চ ঘটনা” এর ফলস্বরূপ বন্দর ও জোনগুলিতে সন্দেহজনক কার্যক্রম চিহ্নিত এবং প্রতিবেদন করার জন্য অতিরিক্ত ব্যবস্থা গ্রহণের জন্য 10 ই জানুয়ারী থেকে বাধ্যবাধকতা রয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের নির্বাহী শাখা বলেছে যে ব্যাংকটির গোপনীয়তার বিষয়ে সাম্প্রতিক ক্র্যাকডাউন বন্ধ করতে চাইছে উচ্চ-নেট-মূল্যবান ব্যক্তি এবং অপরাধী সংস্থাগুলির মধ্যে এ জাতীয় বন্দরগুলির জনপ্রিয়তার কারণে এটি পরের বছর বিষয়টি আবার পর্যালোচনা করবে।স্কটল্যান্ডকে আয়ারল্যান্ডের সাথে সংযুক্ত করার জন্য ব্রিজের পরিকল্পনা নিয়ে কাজ করা সরকারী কর্মকর্তারা, 10 নং নিশ্চিত করেছেন ।
 
ফ্রি বন্দর বা ফ্রি জোনগুলি এক ধরণের বিশেষ অর্থনৈতিক অঞ্চল (এসইজেড) যেখানে ব্যবসা এবং বাণিজ্য আইন দেশের অন্যান্য দেশের চেয়ে পৃথক হয়। পণ্য শুল্কের শর্ত সাপেক্ষে অবতরণ, সংরক্ষণ, পরিচালনা, উত্পাদন বা পুনর্গঠন এবং পুনরায় রফতানি করা যেতে পারে।

ইউ কে ট্রেজারি-এর মুখ্য সচিব iষি সুনাক সোমবার ভ্রান্তভাবে দাবি করেছেন যে “ইইউ বিশ্বের একমাত্র জায়গা যা বিনামূল্যে বন্দর ব্যবহার করে না”।বাস্তবে, EU এর শুল্ক কোড বিনামূল্যে পোর্ট বা জোনের জন্য অনুমতি দেয় না। আইল অফ ম্যান, ব্রিটিশ মুকুট নির্ভরতা যা ইইউ বা যুক্তরাজ্যের অংশ নয়, একটি বিনামূল্যে বন্দর পরিচালনা করে। ব্রিটিশ সরকার জানিয়েছে যে ২০২১ সালের মধ্যে ইউকেতে প্রথমটি চালু করা উচিত।

জুলাইয়ে কমিশন বলেছিল যে নগদ অর্থের বিকল্প সম্পদ হিসাবে শিল্প, মূল্যবান পাথর, প্রাচীন জিনিস, স্বর্ণ ও ওয়াইন সংরক্ষণের জন্য জনপ্রিয় মুক্ত বন্দরগুলি একাধিক উপায়ে উদীয়মান হুমকির সৃষ্টি করেছে।

বলা হয়, বন্দরগুলি নকল জমিগুলিকে চালান জমিতে প্রবেশের অনুমতি দেয়, বোঝা বা সম্পর্কিত কাগজপত্রের সাথে টেম্পার করে এবং শুল্কের হস্তক্ষেপ ছাড়াই পণ্যগুলি পুনরায় রফতানি করে, পণ্যের প্রকৃত উত্স এবং প্রকৃতির ছদ্মবেশ ধারণ করে এবং মূল সরবরাহকারীর পরিচয় দেয়। কমিশন বলেছে যে এগুলি মাদক পাচার, অবৈধ হাতির দাঁত ব্যবসা, লোক পাচার, ভ্যাট জালিয়াতি, দুর্নীতি ও অর্থ পাচারের জন্যও ব্যবহৃত হয়েছিল।
প্রতিবেদনে বলা হয়েছে, “অপরাধীদের মালিকানাধীন আইনী ব্যবসায় অর্থ-লন্ডারিং কার্যক্রমের মূল চাবিকাঠি”। “বিনামূল্যে বন্দরগুলি এমন সুবিধা হিসাবে বিবেচনা করা হয় যা তাদের ক্লায়েন্টদের পরিচয় এবং আর্থিক লেনদেনকে সুরক্ষা দেয়, যেমন বেসরকারী ব্যাংকগুলি ব্যবহার করত।”

এই জাতীয় সাইটগুলিতে ঘটে যাওয়া ঘৃণ্য কার্যকলাপের উদাহরণ হিসাবে কমিশন উল্লেখ করেছে যে ডিসেম্বর ২০১ 2016-এ সুইস কর্তৃপক্ষ সিরিয়া, লিবিয়া এবং ইয়েমেন থেকে লুট করা সাংস্কৃতিক ধ্বংসাবশেষগুলি জেনেভার মুক্ত বন্দরে সঞ্চিত ছিল।

ইউরোপীয় ইউনিয়নের প্রতিবেদনে বলা হয়েছে, “লুঠকারীরা বাজেয়াপ্ত জিনিসপত্র কাতারের মাধ্যমে সুইজারল্যান্ডে নিয়ে এসেছিল”। “টুকরোগুলির তিনটি ছিল প্রাচীন শহর পালমিরা থেকে, ইউনেস্কো বিশ্ব heritageতিহ্যবাহী সাইট [ইসলামিক স্টেট] জিহাদিরা কর্তৃক নিয়মিতভাবে ধ্বংস করা হয়েছিল যারা মে ২০১৫ সালে এটি দখল করেছিল।”

“মুক্ত বন্দরগুলি গোপনীয়তার পক্ষে উপযুক্ত,” প্রতিবেদনে আরও যোগ করা হয়েছে। “তাদের অগ্রাধিকারমূলক চিকিত্সার সাথে, তারা উপকূলীয় আর্থিক কেন্দ্রগুলির সাথে সাদৃশ্যপূর্ণ, উচ্চতর ডিগ্রি সুরক্ষা এবং বিবেচনার প্রস্তাব দেয় এবং নিয়ন্ত্রক বা প্রত্যক্ষ কর কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ না করে লেনদেনের অনুমতি দেয়।”

ব্রিটিশ সরকার যুক্তি দিয়েছিল যে প্রস্তাবিত নতুন অঞ্চলগুলি হাজার হাজার নতুন চাকরি এবং উল্লেখযোগ্য বিনিয়োগ আনতে পারে তবে বাণিজ্য বিশেষজ্ঞদের সিদ্ধান্তে মিশে গেছে।

ইউ কে ট্রেড পলিসি অবজারভেটরির একটি প্রতিবেদনে উপকারগুলি “ক্ষুদ্র” হবে বলে প্রস্তাবিত হয়েছে, অন্যদিকে নির্মাণ গ্রুপ ম্যাসের যুক্তি ছিল যে মুক্ত বন্দর তৈরির ফলে 150,000 নতুন কর্মসংস্থান হবে এবং যুক্তরাজ্যের অর্থনীতিতে এক বছরে 9 বিলিয়ন ডলার যুক্ত হবে।

গত বছর ইউরোপীয় পার্লামেন্টের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছিল যে মুক্ত বন্দরগুলির জন্য ক্রমবর্ধমান চাহিদা অংশটি কর ফাঁকির বিষয়ে সাম্প্রতিক বিশ্বব্যাপী ক্র্যাকডাউন দ্বারা ব্যাখ্যা করা যেতে পারে।ইউএস ফরেন অ্যাকাউন্ট অ্যাকাউন্ট ট্যাক্স কমপ্লায়েন্স আইন এবং ওইসিডির ২০১৪ সালের সাধারণ প্রতিবেদন স্ট্যান্ডার্ড (সিআরএস) ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলিতে রাখা তহবিলের আয়ের উপর ব্যক্তিদের ট্যাক্সের হাত থেকে বাঁচা শক্ত করে তোলে।

article bottom

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here