সফর শেষে ফিরেছেন মহেশখালীর মেয়র মকসুদ মিয়া”

0
84

আহসান উল্লাহ ,সিএনবি মহেশখালী:

কক্সবাজার জেলা আওয়ামীলীগের সদস্য,মহেশখালী পৌর আওয়ামীলীগের আহবায়ক ও মহেশখালী পৌরসভার পর পর দুইবার  নির্বাচিত সফল মেয়র জননেতা জনাব আলহাজ্ব মকছুদ মিয়া রাষ্ট্রীয় সফর শেষে কক্সবাজার বিমান বন্দরে পৌছালে মহেশখালী উপজেলা ও পৌর যুবলীগের পক্ষ থেকে অভিনন্দন ও ফুলেল শুভেচ্ছা জানান।

গত ২৫ শে আগস্ট স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনে “কঠিন বর্জ্য ব্যবস্থাপনা এবং সম্পদ একত্রিকরণ” বিষয়ক বিশেষ প্রশিক্ষণে অংশ নিতে গত ২৫ শে আগস্ট সরকারি সফরে গিয়েছিলেন মহেশখালীর মেয়র আলহাজ্ব মকছুদ মিয়া। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনে মন্ত্রাণালয়ের সচিব ও মেয়র মহোদয়গণ একত্রে রাষ্ট্রীয় সফর শেষে দেশে ফিরে মহেশখালী পৌরবাসী সহ দলীয় সকল স্তরের নেতৃবৃন্দরা তাকে ভালবাসায় সিক্ত হয়ে শুভেচ্ছা জানিয়েছেন।  

বাংলাদেশের মত একটি দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি ও নগরায়নের দেশে, শহরের বর্জ্যরে অব্যবস্থাপনা সমাধানে যথাযথ পদক্ষেপ গ্রহণ জরুরী। শহরের মান বৃদ্ধি এবং স্বাস্থ্য ও পরিবেশের উপর ক্ষতিকর প্রভাব হ্রাসে কার্যকর উদ্যোগ জরুরী। পৌর বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নে তাই প্রয়োজন বর্জ্য সংগ্রহের হার বৃদ্ধি, উপযোগী বর্জ্য পরিবহন পদ্ধতি এবং জনস্বাস্থ্যের প্রতি হুমকি সৃষ্টি না হয় এমনভাবে বর্জ্য ফেলার কৌশল কাজে লাগানোর জন্যই মূলত সরকারের মন্ত্রী পরিষদ ও মেয়রদের এই প্রক্ষিণের জন্য বিদেশ সফর পাঠানো হয়েছে। বাংলাদেশের মত উন্নয়নশীল দেশে পৌর বর্জ্য আসে মূলত গৃহস্থালি বর্জ্য, প্রাতিষ্ঠানিক বর্জ্য, বাণিজ্যিক বর্জ্য, রাস্তাঘাটে ফেলা বর্জ্য, কারখানার বর্জ্য এবং বিভিন্ন ধরনের নির্মান কাজ বা ঘরবাড়ী ভাঙ্গার বর্জ্য থেকে। তবে এই ব্যাপারে সরকারে বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে তারই ধারাবাহিকতায় বর্জ্য ব্যবস্থাপনার খুব ভাল ব্যবস্থা এখনও গড়ে ওঠেনি। বর্জ্য এখনও যত্রতত্র ফেলার অভ্যাস শহরবাসী যায়নি কিংবা বর্জ্য সঠিকভাবে ফেলার পদ্ধতিও শহরবাসী বিশেষত বস্তিবাসী খুঁজে পায়নি।

এর ফলে ক্রমাগতহাবে বাড়ছে জনস্বাস্থ্য ও পরিবেশের প্রতি হুমকিস্বরূপ। এছাড়াও, শহরে কত পরিমান ও কী কী ধরনের বর্জ্য তৈরি হচ্ছে তা সঠিক ও বিস্তারিত গবেষণা তথ্য বর্জ্য ব্যবস্থাপনা কর্ত্তৃপক্ষের নিকট না থাকায় এবং আর্থিক ও ব্যবস্থাপনা সক্ষমতা ঘাটতি থাকায় শহরের বর্জ্য ব্যবস্থাপনা সঠিকভাবে করা পরিকল্পনা ও বাস্তবায়ন করাও জটিল হয়ে উঠছে।

মহেশখালী উপজেলার মেয়র মকছুদ মিয়া একজন বারে বারে নির্বাচিত সফল মেয়র। তিনি একজন সফল পৌর হিসেবে মহেশখালী উপজেলায় একাধিক বার সুনাম অর্জন করেছেন। তিনি মেয়রের দায়িত্ব প্রাপ্ত হওয়ার পর থেকে মহেশখালী উপজেলার উন্নয়ননের ধারা অব্যাহত রয়েছে।তার হাত ধরে মহেশখালী উপজেলা একটি আধুনীকতার ছোঁয়া লেগে মহেশখালী পরিণত হয়েছে আধুনীক রূপনগরে।   

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here