মা ইলিশ রক্ষা করুন: কক্সবাজার জেলা প্রশাসন

0
54

মোজাম্মেল হক, সিএনবি, কক্সবাজারঃ “মা ইলিশ রক্ষা করুন “এই প্রতিপাদ্য কে সামনে রেখে কক্সবাজার জেলার প্রশাসক মোঃ কামাল হোসেন জেলার সকল জেলেদের কে উদ্দেশ্যে করে মা ইলিশ মাছ ধরা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন।

আগামী ৯ অক্টোবর হতে ৩০ অক্টোবর ২০১৯ খ্রি.(২৪ আশ্বিন হতে ১৪ কার্তিক১৪২৬ বঙ্গাব্দ) প্রধান প্রজনন মৌসুম পর্যন্ত সমুদ্রের সকল মাছ ধরা হতে বিরত থাকার জন্য নির্দেশ দিয়েছেন কক্সবাজার জেলা প্রশাসন।

অক্টোবর মাস সমুদ্রের মা ইলিশদের প্রধান প্রজনন মৌসুম সেই মৌসুমে জেলেরা ঝাঁকে ঝাঁকে মা ইলিশ ধরে তাদের প্রজনন হতে বঞ্চিত করেন। ফলে সারা বছর সমুদ্রে জেলেরা মাছ পায় না। তাই তারই ধারাবাহিকতায় ৯ অক্টোবর হতে ৩০ অক্টোবরের মধ্যে মা ইলিশ গুলো তাদের পেটে থাকা ডিম গুলো ছেড়ে দিয়ে প্রজনন মৌসুম শেষ হলেই আবারও জেলেরা মাছ ধরা শুরু করতে পারবে।

এরই মধ্যে দেখা যায় দেশের বিভিন্ন ফিসারীঘাট গুলোতে বড় বড় মাছ ধরার ট্রলার গুলো প্রচুর পরিমাণ ইলিশ মাছ সহ বিভিন্ন প্রজাতির মাছ নিয়ে ঘাট গুলোতে এসে ভিড় জমিয়েছে। গতকাল কক্সবাজার সহ বিভিন্ন ফিসারী ঘাট গুলোতে মাছের প্রচুর পরিমাণ মজুদ দেখা গিয়েছে। অন্যান্য সময়ের তুলনায় মাছের দাম অনেক কমে গেছে বলে জানিয়েছেন পাইকারী ও খুচরা ব্যবসায়ীরা।

এদিকে পর্যাপ্ত পরিমাণের মাছের মজুদ দেখে পাইকারী ও খুচরা ব্যবসায়ী ছাড়াও ক্রেতারাও সল্প দামে মাছ কিনার জন্য ফিসারীঘাট গুলোতে এসে ভিড় জমিয়েছে। ৯ অক্টোবর হতে ৩০ অক্টোবর পর্যন্ত অবরোধের সময় যাতে বাজারে গিয়ে মাছ কিনতে না হয় মত পরিবারের জন্য পর্যাপ্ত মাছ কিনে মজুদ রাখার জন্য তারা ফিসারীঘাটে ভিড় জমিয়েছে বলে জানিয়েছেন সাধারণ ক্রেতারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here