বুয়েট ছাত্র আবরার হত্যায় অশ্রুস্নাত সারাদেশ

0
105

মোজাম্মেল হক,সিএনবি, কক্সবাজারঃ 
সারাদেশ বুয়েট ছাত্র আবরার ফাহাদ হত্যায় অশ্রুস্নাত। মিছিলে মিছিলে মুখরিত হচ্ছে রাজধানীর সর্বোচ্চ শিক্ষা প্রতিষ্ঠান গুলো এবং রাজধানীর ব্যস্ততম সড়ক গুলো।     
সামাজিক যোগাযোগ মাধ্যমে কি এমন স্ট্যাটাস ছিল যার কারণে আজ দেশের সর্বোচ্চ শিক্ষা প্রতিষ্ঠান বুয়েট এর ছাত্র আবরার কে নির্মম ভাবে হত্যা করা হলো। এ যেন সেই ৭১ এ চলা পাক হানাদারদের দিনের দুপুরে সৃষ্টি করা আতংক। তবে কি দেশে আবার সেই পাক হানাদার বাহিনীরা হানা দিয়েছে। এমন টাই মনে করছে রাজধানীতে অবস্থানরত সকল ছাত্র ছাত্রীরা। 

নিহত আবরার ফাহাদ মৃত্যুর পূর্বে তার ব্যক্তিগত ফেইসবুক আইডি থেকে যে স্ট্যাটাস দিয়েছিল তা নিন্মে হুবহু তুলে দেয়া হলো —              
স্ট্যাটাস
১.৪৭ এ দেশভাগের পর দেশের পশ্চিমাংশে কোন সমুদ্রবন্দর ছিল না। তৎকালীন সরকার ৬ মাসের জন্য কলকাতা বন্দর ব্যবহারের জন্য ভারতের কাছে অনুরোধ করল। কিন্তু দাদারা নিজেদের রাস্তা নিজেদের মাপার পরামর্শ দিছিলো। বাধ্য হয়ে দুর্ভিক্ষ দমনে উদ্বোধনের আগেই মংলা বন্দর খুলে দেওয়া হয়েছিল। ভাগ্যের নির্মম পরিহাসে আজ ইন্ডিয়াকে সে মংলা বন্দর ব্যবহারের জন্য হাত পাততে হচ্ছে।
২.কাবেরি নদীর পানি ছাড়াছাড়ি নিয়ে কানাড়ি আর তামিলদের কামড়াকামড়ি কয়েকবছর আগে শিরোনাম হয়েছিল। যে দেশের এক রাজ্যই অন্যকে পানি দিতে চাই না সেখানে আমরা বিনিময় ছাড়া দিনে দেড়লাখ কিউবিক মিটার পানি দিব।
৩.কয়েকবছর আগে নিজেদের সম্পদ রক্ষার দোহাই দিয়ে উত্তরভারত কয়লা-পাথর রপ্তানি বন্ধ করেছে অথচ আমরা তাদের গ্যাস দিব। যেখানে গ্যাসের অভাবে নিজেদের কারখানা বন্ধ করা লাগে সেখানে নিজের সম্পদ দিয়ে বন্ধুর বাতি জ্বালাব।
হয়তো এসুখের খোঁজেই কবি লিখেছেন-“পরের কারণে স্বার্থ দিয়া বলিএ জীবন মন সকলি দাও,তার মত সুখ কোথাও কি আছেআপনার কথা ভুলিয়া যাও।”

ছেলেটা ঢাকা মেডিকেল, ঢাবি আর বুয়েটে চান্স পেয়েছিলো। সব বিসর্জন দিয়ে ভর্তি হয় বুয়েটে ইঞ্জিনিয়ার হবে বলে। ভাগ্যের কি নির্মম পরিহাস আজ ছেলেটা লাশ। মা বলেছিলো মেডিকেলে পড়,সে পড়ে নাই। ছেলেটা আজ সেই মেডিকেলের মর্গে নিতর হয়ে পড়ে আছে। রাষ্ট্র কি পারবে তার মায়ের প্রশ্ন ও আহাজারির জবাব দিতে। পারবে ফিরিয়ে দিতে ফাহাদের বাবা মায়ের চোখে বুনা ছেলেকে নিয়ে হাজারো স্বপ্ন পূরণের আকাঙ্ক্ষা।   

অপেক্ষায় আছে দেশ এবং দেশের মানুষ কি হবে ফাহাদ আর ফাহাদের নির্মমভাবে হত্যাকারীদের। ফাহাদ কি পাবে তার অজানা মৃত্যুর বিচার নাকি হারিয়ে যাবে সেই ৭১ এর নাম না জানা হাজার হাজার লক্ষ লক্ষ শহীদ আর মা বোনের ইজ্জতের আড়ালে। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here