চামড়া নিয়ে সিন্ডিকেট খতিয়ে দেখা হচ্ছে,ওবায়দুল কাদেরের হুশিয়ারী

0
90

মোজাম্মেল হক, সিএনবি কক্সবাজার প্রতিনিধি:  কুরবানীর চামড়া নিয়ে যারা সিন্ডিকেট করে চামড়া ব্যবসায়ীদের এবং চামড়া ব্যবসার ক্ষতি করার চেষ্টা করেছে তাদের প্রত্যেকের আইনের আওতায় আনা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জনাব ওবায়দুর কাদের।

বাংলদেশের এক সময়ের আলোচিত চামড়া বাণিজ্য দিন দিন ক্রমান্বয়ে হুমকির মুখে যাচ্ছে।গত বছরের তুলনায় এই বছর চামড়ার ব্যবসা বলতে কোন ব্যবসা হয় নি। হাজার হাজার চামড়া ব্যবসায়ী তাদের পুঁজি বাজারে খাটাতে না পেরে চামড়া ব্যবসায় ধ্বস নেমেছে বলে জানিয়েছে ঢাকার চামড়ার আরৎদাররা।

তাদের গত বছরের চামড়া ব্যবসার লাগানো পুঁজি সহ বেশ কয়েক বছরের চামড়া ব্যবসার টাকা আটকে রেখেছে তাই চামড়া ব্যবসায়ীরা চামড়া কিনতে বাজারে আসেন নি বলে তারা জানান।

এদিকে সারা দেশের খুচরা চামড়া ব্যবসায়ীরা তাদের নিজ নিজ অঞ্চল থেকে চামড়া সংগ্রহ করে বাজারে তুললে সেই চামড়া কিনা দামের চেয়ে খুবই কম দামে কিনতে চাইলে তারা দরকার হলে চামড়া নিজ দায়িত্বে মাটিতে পুঁতে ফলবে বলে জানিয়েছেন।আবার অনেক চামড়া ব্যবসায়ীরা চামড়ার কোন কষ্টমার না পাওয়াতে ঢাকার বিভিন্ন জায়গায় রাস্তায় ফেলে দিয়ে চলে গিয়েছে।

তারা বলছে চামড়ার উপযুক্ত মূল্য পাবো তো দূরের কথা কোন ক্রেতা এসে একবার মূল্যও জিজ্ঞেস করেনি তাই চামড়া ফেলে দেয়া ছাড়া আর কোন উপায় দেখছে না বলে জানিয়েছেন।

আজ বুধবার সচিবালয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সম্মেলন কক্ষে ঈদ পরবর্তী সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী জনাব ওবায়দুল কাদের।এ সময় চামড়া সিন্ডিকেটের সঙ্গে জড়িতদের অপরাধের মাত্রা অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে বলে জানান সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বাংলাদেশ হারাতে যাচ্ছে এমন একটি খাত যে খাত হতে প্রতি বছর বিভিন্ন দেশে রাপ্তানি করে কোটি কোটি বৈদেশিক মুদ্রা অর্জন করে।এদেশের বাজারে চামড়া শিল্পের কোন মূল্য না থাকলেও এই চামড়া শিল্পের বিশ্ব বাজারে প্রচুর কদর রয়েছে।

সরকার যদি একটু সু নজর দেন তাহলে এই চামড়া সংগ্রহ করে সেই দেশ গুলোতে রাপ্তানি করলে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারবে বলে চামড়া ব্যবসায়ীদের অভিযোগ।

এদিকে কাঁচা চামড়া সংগ্রহ করে রাখতে প্রচুর অর্থ ব্যায় হয় তাই কোরবানির পশুর কাঁচা চামড়া রাপ্তানির অনুমতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। মঙ্গলবার এক বিবৃতিতে সরকারের এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আবদুল লতিফ বকসী।

বলা হয় -উপযুক্ত মূল্য নিশ্চিত করার লক্ষ্যে কাঁচা চামড়া রাপ্তানির অনুমতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক নির্ধারিত মূল্যে কাঁচা চামড়া ক্রয়-বিক্রয় নিশ্চিত করতে ব্যবসায়ীদের সহযোগিতা কামনা করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here