কক্সবাজারে নৌকা ডাকা কাকের দেখা মিলেছে

0
116

মোজাম্মেল হক, কক্সবাজারঃ    কক্সবাজার ইসলামী ব্যাংক শাখার আঙ্গিনায় নৌকা ডাকা কাকের সন্ধান মিলেছে। জানা যায় এই কাকের শরীরের  আকার ও পাখার ধরণ অন্যান্য কাকের চেয়ে আলাদা। 
জানা যায়, নৌকা ডাকা কাকটি কয়েকটি কণ্ঠে আওয়াজ করে ডাকতে পারে তার মধ্যে এই নৌকা ডাকটা সবচেয়ে স্পষ্ট ভাবে বুঝা যায়। 

ইসলামী ব্যাংকের বেশ কয়েকজন  কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায় এই কাকটি দীর্ঘদিন ধরে ইসলামী ব্যাংক কক্সবাজার শাখার সিড়ির নিচের আঙ্গিনায় একটি জায়গায় প্রতিদিন বসে থাকে এবং নৌকা সহ বিভিন্ন কণ্ঠে ডাকতে থাকে এই বিষয় টা বেশ কিছু দিন আগে থেকে তাদের নজরে পড়েছে। বিষয় টি সম্পর্কে ব্যাংকের সকল কর্মকর্তা কর্মচারী থেকে শুরু করে বেশ কিছু নিত্য দিনের ব্যাংক গ্রাহকরাও জানেন বলে জানিয়েছেন। ব্যাংকে নিচে এ টি এম বুথের সিকিউরিটির সাথে কথা বললে সে বলে আমি প্রতিদিন এই কাককে ঠিক এই জায়গায় বসতে দেখি এবং বেশ কিছু কণ্ঠে আওয়াজ করে ডাকতে দেখি তার মধ্যে নৌকা ডাকটা বেশি শুনা যায় এবং স্পষ্ট শুনা যায়। 
ইসলামী ব্যাংকের একজন কর্মকর্তা সাথে কথা বলে জানা গেছে এই কাকটির আচার আচরণ অন্যান্য কাকের মত না। অন্যান্য কাক মানুষ দেখলে খুব তারাতারি উড়ে পালিয়ে যায় কিন্তু এই কাকটি মানুষ দেখলেও সহজে পালায় না। তাতে বুঝা যায় কাকটি হয়তো এর আগে কারো বাড়িতে পুষতো এবং এই নৌকা ডাকটি তাকে শিখিয়েছে বলে জানিয়েছেন তিনি।

পশু কিংবা পাখি কথা বলতে পারে কিংবা পুষ মানতে পারে অস্বাভাবিক কিছু না কিন্তু একটি স্বাভাবিক কাক যে প্রাকৃতিক পরিবেশে বেড়ে উড়েছে তার কণ্ঠে নৌকা শুনাটা অস্বাভাবিক।

এদিকে ইসলামী ব্যাংকের নিচ তলায় সিড়িতে বসে প্রতিদিন ভিক্ষা করা একটি বৃদ্ধ মহিলার কাছে নৌকা ডাকা কাকের ব্যাপারে জানতে চাইলে সে বলে- আমি প্রতিদিন ঠিক সে যে জায়গায় বসে নৌকা ডাকে তার নিচে বসেই ভিক্ষা করি এবং প্রতিদিন শুনি সে ঠিক একই জায়গায় বসে নৌকা নৌকা বলে জোরালো কণ্ঠে কিছুক্ষণ পর পর ডাকতে থাকে। এবং তার নৌকা ডাক শুনে সবাই অবাক হয়ে যায়। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here